এখন কেউ সরকারের সমালোচনা করলেই গ্রেফতার হয়: আনু মুহাম্মদ

 

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, এখন সরকারের বিরুদ্ধে কেউ সমালোচনা করলে একদিনের মধ্যেই গ্রেফতার হয়। কিন্তু অধ্যাপক জাফর ইকবালের উপর হামলার মতো ঘটনাসমূহের বিচার হওয়ার দৃষ্টান্ত খুঁজে পাওয়া যায় না। তাই আমাদের কাছে মনে হচ্ছে সরকার অপরাধীদেরকে গোপনে পৃষ্ঠপোষকতা দিয়ে থাকে।

রোববার বেলা ১২টার দিকে বিশিষ্ট লেখক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে অনুষ্ঠিত সমাবেশে তিনি এসব কথা বলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

আনু মোহাম্মদ বলেন, সরকার একদিকে জঙ্গিবাদ ও মৌলবাদের বিরুদ্ধে কথা বলছে অন্যদিকে তাদের সাথে গোপনে সমঝোতা করছে। ফলে জঙ্গিবাদ ও মৌলবাদের কার্যক্রম ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

এ সময় জাফর ইকবালের উপর হামলাকারীদের শাস্তির দাবি করে তিনি বলেন, জাফর ইকবাল বর্তমান সময়ের সবচেয়ে পরিচিত ও প্রভাবশালী লেখক। সরকারের নিয়োজিত নিরাপত্তাকর্মীর উপস্থিতিতে তার উপর ন্যাক্কারজনক হামলা চালানো হয়। সেখানে গোয়েন্দা সংস্থা ও সরকারের কি ভূমিকা ছিল তা আমাদের গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন অধ্যাপক নাসিমা আখতার হোসাইন, অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক মির্জা তাসলিমা, সহযোগী অধ্যাপক আনিছা পারভীন জলী প্রমুখ।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে আবার শহীদ মিনারের পাদদেশে এসে শেষ হয়।

মতামত দিন