যুব রেড ক্রিসেন্ট এর উদ্যোগে নারী স্বাস্থ্য সচেতনতা নিযে সেমিনার অনুষ্ঠিত

‘সময় এখন নারীর : উন্নয়নে তাঁরা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম জীবনধারা’ শিরোনামে যুব রেড ক্রিসেন্ট বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ ইউনিট কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস দিবস উপলক্ষ্যে নৈতিক শিক্ষা ও নারী স্বাস্থ্যের প্রতি সচেতনতা বিষয়য়ক সেমিনার কলেজ হল রুমে সম্পন্ন করা হয়।

কলেজ ইউনিটের যুব রেড ক্রিসেন্ট এর দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ রুবি আক্তার এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র কলেজের মাননীয় অধ্যক্ষ আনোয়ারা বেগম। ‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ সারা বিশ্বে রোড মডেল হিসেবে স্বীকৃত।’ প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সিটি ইউনিটের কর্যকরী পর্ষদ সদস্য সাফকাত জাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ মুক্তা চোধুরী, যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের মাননীয় যুব প্রধান জনাব মো: ইসমাইল হক চৌঃ ফয়সাল, দৈনিক প্রথম আলোর আলোকচিত্রকর জুয়েল শীল। এতে আরও উপস্থিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম এর সাংগঠিক বিভাগীয় উপ-প্রধান আবু নাইম তামজীদ এবং প্রশিক্ষণ বিভাগীয় উপ-প্রধান নাহিদা তাবাসসুম সহ প্রমুখ যুব সদস্যবৃন্দ। যখন যে পরিবেশে একজন নারী চলাফেরা বা মেলামেশার ক্ষেত্রে নিজেকে নারী বলে মনে করবে না, সমাজের একজন নাগরিক হিসেবে তার সুযোগ বা সুবিধাগুলো অন্যদের মত সহজেই এবং বিনা নিগ্রহে পাবে, কোন প্রকার লড়াই বা হেনস্তার শিকার না হয়েই যখন একজন নারী নিজের মত প্রকাশের মত সুযোগ পাবে সেটি নারীবান্ধব পরিবেশ।

বিশ্ব নারী দিবস পালিত

যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ ইউনিট বিশ্ব নারী দিবস উপলক্ষে নৈতিক শিক্ষা ও নারী স্বাস্থ্যের প্রতি সচেতনতা বিষয়ক সেমিনার করে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন মোছাম্মদ আমেনা খাতুন, বিভাগীয় প্রধান উদ্ভিদ বিদ্যা বিভাগ। বাণীতে প্রধান অতিথি বলেন, ‘নারীর অধিকার নিশ্চিত করতে সবাইকে একযোগে কাজ করতে হবে। বিশেষ অতিথি এবং নারী স্বাস্থ্য বিষয়ে আলোপাত করেন জেমিসন মাতৃসদন হাসপাতালের কনস্যালটেন্ট ডা. শারমিন শরীফ। নারীর প্রতি যৌন হয়রানি বন্ধ করাসহ একই কাজে নিয়োজিত নারীদের পুরুষর সমান বেতন ও সুযোগ-সুবিধা দেওয়া ও রাজনীতিতে নারী প্রতিনিধি বাড়ানোর দাবি জানানো হয়। নৈতিক শিক্ষার বিষয়ে আলোপাত করেন যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের সাংগঠনিক বিভাগীয় উপ প্রধান শিমুল দত্ত। ইউনিটের দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক মো. আবদুল হালিম এর সভাপতিত্বে কার্যক্রমটি সম্পন্ন হয়।

জানা গেছে, ১৯১৭ সালের ৮ মার্চ নারী শ্রমিকদের আন্দোলনের মধ্য দিয়ে এ দিবসটি প্রথম সামনে আসে। পরে বিভিন্ন সমাজতান্ত্রিক দেশে ‘আন্তর্জাতিক নারী শ্রমিক দিবস’ হিসেবে দিবসটি পালিত হতে শুরু করে। ১৯৭৭ সালে জাতিসংঘ ৮ মার্চকে ‘আন্তর্জাতিক নারী দিবস’ হিসেবে স্বীকৃতি দেয়।

নৈতিক শিক্ষা ও নারী স্বাস্থ্য সচেতনতার উপর সেমিনার সম্পন্ন

যুব রেড ক্রিসেন্ট আলহাজ্ব মোস্তফা হাকিম বিশ্ববিদ্যালয়  কলেজ ইউনিট কতৃক নৈতিক শিক্ষা ও নারী স্বাস্থ্য সচেতনতার উপর সেমিনার সম্পন্ন। উক্ত সেমিনারে মানুষের নৈতিক শিক্ষা ও নৈতিক মূল্যবোদের উপর আলোচনা করেন যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম এর সাংগঠনিক বিভাগীয় উপ – প্রধান আর্সেল আজিম মোহন। সেই সাথে নারীদের বিভিন্ন রোগের সচেতনতা নিয়ে আলোচনা করেন জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা: জান্নাতুল ইয়াসমিন তানভিন। এছাড়া আর ও উপস্তিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের দপ্ত্র, সাংস্কৃতিক ও বন্ধুত্ব বিভাগীয় উপ – প্রধান বিরাজু সাহা ও সাংগঠনিক বিভাগীয় উপ – প্রধান অর্পিতা দাশ।

সেমিনারে – প্রগতিকে দাও গতি- নারীর সুস্বাস্থ্য নিরাপত্তা, প্রজননস্বাস্হ্য,জরায়ুর ক্যান্সার,ব্রেস্ট ক্যান্সার,সমস্যা থেকে মুক্তির উপায়,বাল্যবিবাহ রোধ,১৮ এর নিচে গর্ভধারণ রোধ,জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা করণ,অপরিকল্পিত বাচ্চাধারণ অস্বাস্থ্যকর গর্ভপাত,জরায়ুর ও প্রজননতন্ত্রের ইনফেকশন রক্তশূন্যতারর মতো ভয়াবহ রোগ থেকে রক্ষা পাওয়ার উপায় নিয়ে আলোচনা করা হয়।

মতামত দিন