টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

নিদাহাস ট্রফির তৃতীয় ম্যাচেই হানা দিল বৃষ্টি। বৃষ্টির কারণে টস অনুষ্ঠিত হলো বেশ কিছুটা দেরিতে। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিং বেছে নিয়েছে মাহমুদ উল্লাহ রিয়াদের দল। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৬ উইকেটের বড় হার দিয়ে নিদাহাস ট্রফি শুরু করেছিল বাংলাদেশ। আজ টাইগারদের ঘুরে দাঁড়ানোর পালা।

প্রেমাদাসা স্টেডিয়ামে দারুণ এক সুখস্মৃতি আছে বাংলাদেশের। গত বছর মার্চে এই মাঠে সর্বশেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছিল তখনকার মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন বাংলাদেশ। সেই জয় থেকেই আজ অনুপ্রেরণা খুঁজছে বাংলাদেশ। পেছনের ব্যর্থতাগুলো ঝেরে ফেলে, ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছে মাহমুদ উল্লাহ রিয়াদের দল। ব্যাটিংয়ে নেমে বড় স্কোর করা আর বোলিংয়ে ধারাবাহিকতা ধরে রাখাই লাল-সবুজের দলের লক্ষ্য।

অন্যদিকে বাংলাদেশের মাটিতে সর্বশেষ তিন সিরিজ জেতা শ্রীলঙ্কা প্রথম ম্যাচে ভারতকে উড়িয়ে দিয়ে উজ্জীবিত। তবে তামিম-সৌম্যদের সমীহই করছে তারা। শ্রীলঙ্কার বোলিং কোচ রুমেশ রত্নায়েকে বলেছেন, ‘বাংলাদেশ বেশ শক্তিশালী দল। দেশের মাটিতে প্রায় সব দলকে হারিয়েছে ওরা। শ্রীলঙ্কায় এসেও আমাদের হারিয়ে গেছে। আমরা তাই তাদের জন্য প্রস্তুত। অন্য সব দলকে আমরা যেভাবে দেখি, সেভাবেই আমরা প্রস্তুতি নিচ্ছি।’

দুপুর আড়াইটা থেকেই কলম্বোয় বৃষ্টি শুরু হয়। আবহাওয়া রিপোর্টে আগে থেকে বৃষ্টির কোনো সম্ভাবনা ছিল না। বলা যায়, আচমকাই বৃষ্টি নামে। তবে স্বস্তির খবর আসে বিকেল চারটায়। জানা যায়, বৃষ্টি থেমে গেছে।

তবে আকাশে ঘনকালো মেঘ ছিল। আবারও বৃষ্টি নামার তাই সম্ভাবনা ছিল। বৃষ্টি নেমেছেও। এই বৃষ্টি চলেছে সাতটা পর্যন্ত। ফলে ১৫ মিনিট দেরি করে ৭টা ১৫ মিনিটে টস হয়েছে।

প্রসঙ্গতঃ নিজেদের প্রথম ম্যাচে ব্যাটসম্যানদের ব্যর্থতায় রোহিত শর্মার ভারতের কাছে ৬ উইকেটে হেরে যায় বাংলাদেশ। আজকের ম্যাচটি টাইগারদের জন্য বলতে গেলে বাঁচা-মরার লড়াই।

মতামত দিন