হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে ডক্টরেট গবেষকদের আন্তর্জাতিক প্রতিনিধি চট্টগ্রামের মিয়া মুস্তাফিজ

নিউজ ডেস্ক: জার্মানির সবচেয়ে প্রাচীন এবং বর্তমানে দেশটির সেরা, হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে পিএইচডি/ডক্টরেট করছেন চট্টগ্রামের লোহাগাড়ার ছেলে মিয়া মুস্তাফিজ। সম্প্রতি ওই বিশ্ববিদ্যালয়ের ‘Doktorandenkonvent’-এর নির্বাহী কমিটির সদস্য এবং আন্তর্জাতিক প্রতিনিধি নির্বাচিত হয়েছেন তিনি।

‘Doktorandenkonvent’ সংক্ষেপে DSC অধ্যয়নরত গবেষকদের দ্বারা পরিচালিত, সরকার কর্তৃক অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের একটি অঙ্গ সংস্থা, যা বিশ্ববিদ্যালয় পরিচালনাসংক্রান্ত ইস্যুতে ভোট বা মতামত দিতে পারে।

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে মোট ৩০ হাজার ছাত্র রয়েছে। এর মধ্যে সাত হাজার ডক্টরেট গবেষক।

ডক্টরেট অধ্যয়নরত গবেষকগণ নানা ইস্যুতে বিশ্ববিদ্যালয় এবং রাষ্ট্রীয় কর্তৃপক্ষ, মন্ত্রণালয়, মিডিয়া ইত্যাদির কাছে মুখপাত্র হিসেবে কাজ করে।

প্রসঙ্গত, মিয়া মুস্তাফিজ চট্টগ্রাম সিটি কলেজ থেকে স্নাতক করেন। এর পর চট্টগ্রামের চ্যানেল আই অফিসে সাংবাদিকতার মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাবেক সদস্য, সাংবাদিকতা জীবনে দুটি ইউরোপিয়ান পুরস্কার জিতেন তিনি।

সুইডেন ও নেদারল্যান্ডে সাংবাদিকতায় প্রশিক্ষণও নেন। এরপর নেদারল্যান্ডের হেগে অবস্থিত আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট-আইসিসিতে নবিশ হিসেবে কাজ করেন।

ইউরোপের অস্ট্রিয়া থেকে সর্বোচ্চ মার্ক নিয়ে এম এ ডিগ্রি অর্জন করার পর হাইডেলবার্গে পিএইডি করার সুযোগ পান মিয়া মুস্তাফিজ।

মতামত দিন