চট্টগ্রামে চলছে রাজনীতির নানা হিসাব-নিকাশ

চট্টগ্রাম: মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর পর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নেতৃত্ব ও রাজনীতি নিয়ে চলছে নানা হিসাব-নিকাশ।

প্রথম সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতি করার পর নির্বাচন নিয়ে দলের ভবিষ্যত কর্মপন্থা ঠিক করতে এখন চলছে নানা আলোচনা। ভারপ্রাপ্ত সভাপতি বলছেন, দলে বিভেদ ভুলে সবাইকে নিয়েই সংগঠনকে গুছাতে চান তিনি। একাধিক ধারায় বিভক্ত চট্টগ্রাম নগর আওয়ামীলীগকে নেতৃত্ব দিয়েছেন সদ্য প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরী। সাধারণ সম্পাদক থেকে সবশেষ ছিলেন সভাপতি। ফলে তার মৃত্যুর পর দেশের দ্বিতীয় বৃহত্তম নগরে দলটির নেতৃত্ব নিয়ে শুরু হয় নানা আলোচনা।

তবে সবার কৌতুহলের মধ্যেই গেল ২৪ ডিসেম্বর নগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পান সিনিয়র সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। তিনি দলের প্রখ্যাত নেতা জহুর আহমদ চৌধুরীর পুত্র। এরপর থেকে দলের ভিতরেই চলছে নানা বিশ্লেষণ। মহিউদ্দিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক আ জ ম নাসির উদ্দিনের সমর্থকরা বরাবরই বিপরীতমুখি অবস্থানে। এরবাইরে আরও কয়েকজন নেতার রয়েছে আলাদা ধারা। এ অবস্থায় সামনে আসছে জাতীয় নির্বাচন।

তাই নতুন কান্ডারি কতটা ঐক্য সৃষ্টি করতে পারেন সেটা নিয়ে কৌতুহল থাকলেও তিনি বলছেন এই চ্যালেঞ্জ উতরে যেতে চান সবাইকে নিয়ে। চট্টগ্রাম নগর আওয়ামীলীগের বর্তমান কমিটির মেয়াদ তিনবছর হলেও এরইমধ্যে পার হয়েছে চারবছর। তাই কয়েকমাসের মধ্যে নতুন কমিটি ঘোষণার গুঞ্জনও রয়েছে দলের নেতাকর্মীদের মধ্যে।

মতামত দিন