কবিতা ও সাংস্কৃতিক চর্চার মধ্য দিয়ে মননশীলতার বিকাশ ঘটে-বিচারক জান্নাতুল ফেরদৌস

সুুপ্রীম কোর্টের বিজ্ঞ সিনিয়র আইনজীবী ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সদস্য এড. এ.এস.এম. কামাল আমরোহী রচিত কবিতা ‘জলজ অনল’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান সমিতির সম্মানিত সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভাপতিত্বে এবং এড. মিলি চৌধরীর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য বিজ্ঞ অতি. মহানগর দায়রা জজ ১ম আদালতের বিজ্ঞ বিচারক জান্নাতুল ফেরদৌস আলেয়া বলেন, একটি জাতির মুক্তবুদ্ধির চর্চার মধ্য দিয়ে মননশীলতার বিকাশ ঘটে। জাতিকে উন্নত করার জন্য সাংস্কৃতিক চর্চা অপরিহার্য। প্রতিবন্ধকতা, কুসংস্কার, পশ্চাৎপদতা থেকে আমাদেরকে মুক্ত করতে হলে আমাদের কবিতা, সাহিত্য ও সংস্কৃতির চর্চায় আমাদের প্রজন্মকে উজ্জীবীত করতে হবে। আইনপেশার পাশাপাশি কবিতা বই প্রকাশ করার এবং কবিতা রচনা করা নি:সন্দেহে প্রশংসনীয় কাজ। একজন বিজ্ঞ আইনজীবী তাঁর কবিতার লেখনীর মধ্য দিয়ে পেশাগত দায়িত্ব পালনের পরও মুক্ত চিন্তার স্বাক্ষর রেখেছেন।
সভাপতির বক্তব্য শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, আইনজীবীরা সমাজের অভিভাবক। ন্যায় প্রতিষ্ঠা এবং সামাজিক মূল্যবোধ রক্ষায় সব সময় সচেষ্ট থাকেন। আমাদের একজন বিজ্ঞ আইনজীবী বন্ধু কবিতা রচয়ন ও প্রকাশ করে সাংস্কৃতিক অঙ্গনে একটি অবস্থান করে নিয়েছেন এটি নি:সন্দেহে গর্বের। আমরা আশা করব এ ধারা তিনি অব্যাহত রাখবেন।

কবি এ.এস.এম. কামাল আমরোহী তাঁর বক্তব্য তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তাকে উৎসাহিত করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

উক্ত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সমিতির সিনিয়র সহসভাপতি মো.ছুরত জামাল, সাধারণ সম্পাদক মো. নাজিম উদ্দিন চৌধুরী, সমিতির সাবেক সভাপতি মো. মুজিবুল হক, সাবেক সাধারণ সম্পাদক যথাক্রমে মো. আখতার কবির চৌধুরী, অশোক কুমার দাশ, মো. কামাল উদ্দিন, মো. আবদুর রশীদ সহ বিপুল সংখ্যক আইনজীবী।

মতামত দিন